গল্পগুচ্ছতে প্রকাশিত লেখার বিষয়ভাবনা বা বক্তব্যের দায় লেখকের । সম্পাদক কোনভাবেই দায়ী থাকবেন না ।

শুক্রবার, ১ সেপ্টেম্বর, ২০১৭

নীহার চক্রবর্তী

হৃদয়ধন


''এ কিন্তু একেবারেই ঠিক না,দেবু । তুমি ছেলেমেয়েদের কাছে নিজের প্রেমের কথা বল কেন ? তুমি একজন শিক্ষক না ? নিজেকে এবার শুধরাও । ছেলেমেয়েরা কী ভাবে,বল তো ?'' 
একনাগাড়ে কথাগুলো বলে প্রধান-শিক্ষক সত্যজিৎ দত্ত থামলেন । তারপর তিনি রুমাল দিয়ে তার মুখমণ্ডল মুছতে থাকলেন ।
 
দেবাঞ্জন শুনে স্মিত হাসল ।
তারপর বলল,''আসলে সবসময় পড়ার কথা শোনাতে আমার একদম ভালো লাগে না,স্যার ।''
ওর কথায় উত্তেজিত হয়ে পড়লো খুব সত্যজিৎবাবু ।
 
তিনি বলে উঠলেন,''আর কিছু বিষয় নেই ? শুধু প্রেম ?''
তার কথায় এবার দেবাঞ্জন হেসে ফেললো ।
হাসতে হাসতে বলল,''সাইবেরিয়া থেকে সোমালিয়া সব গল্পই আসে,স্যার । তারপরে একটু সময় পেলে ওই প্রেম আর কি । বাচ্চাগুলো শুনে কিন্তু খুব আনন্দ পায় । আমি তো বোঝাই ওদের প্রেম করতেই পারো তোমরা । কিন্তু টলে যেও না একদম । পায়ের তলার মাটি আগে শক্ত কর । এই আমার মতো ।''
 
এবার সত্যজিৎবাবু দেবাঞ্জনের কথা শুনে কিছুসময় চুপ থাকলেন । তিনি বেশ ভাবতে থাকলেন তখন । দেবাঞ্জন তার কথা শোনার জন্য উদগ্রীব হয়ে উঠলো খুব ।

তারপর সত্যজিৎবাবু মুখ খুললেন সারা মুখে হাসি নিয়ে ।
তিনি বললেন,''বেশ বুঝেছি আমি অনেক জল মিশিয়ে আমার কাছে খবর এসেছে । তুমি ঠিকই বলেছ । আগে পায়ের তলার মাটি শক্ত কর । পরে প্রেম বা সব । একজন শিক্ষক প্রেমের ছলে এমন শিক্ষা দিতে পারে বাচ্চাদের,এ আমার সত্যিই জানা ছিল না । আমি আর না করছি না । তুমি তোমার ছন্দে এগিয়ে যাও,দেবু ।''

দেবাঞ্জন সব শুনে সামান্য সময় চুপ করে থাকার পর কষ্টের হাসি হেসে উত্তর দিলো,''আর নয়,স্যার । আমার ভুল । আমি বাঁধা গতেই এখন থেকে চলবো । আপনি বুঝেছেন ঠিক আছে । কিন্তু দুর্মুখদের আপনি একা ঠেকাতে পারবেন ? পারবেন না,স্যার । তাই আর কি । চর্যাপদের গাম্ভীর্য নিয়েই এখন থেকে পড়াবো ।''
দেবাঞ্জনের কথায় সত্যজিৎবাবু হাসার চেষ্টা করলেও দেবাঞ্জনের সারা মুখে একটা বিষণ্ণতা দেখে তিনি থম মেরে গেলেন ।
 
দেবাঞ্জন তাকে অস্ফুট-গলায় বলল,''আসি,স্যার ?''
তিনি তখন এত চিন্তামগ্ন ছিলেন যে ওর কথার কোন উত্তরই দিলেন না ।

তারপর দেবাঞ্জন ;প্রেমের ফাঁদ পাতা ভুবনে' গানটা গুনগুন করে গাইতে গাইতে স্টাফ-রুমের উদ্দেশ্যে পা বাড়াল । বারো ক্লাসের দুটো মেয়ে ওকে দেখে প্রজাপতির রঙ ছড়িয়ে ছুটে আসলেও মুহূর্তে ও স্টাফরুমে ঢুকে গেলো ।