গল্পগুচ্ছতে প্রকাশিত লেখার বিষয়ভাবনা বা বক্তব্যের দায় লেখকের । সম্পাদক কোনভাবেই দায়ী থাকবেন না ।

বৃহস্পতিবার, ১ মার্চ, ২০১৮

সুধাংশু চক্রবর্ত্তী

ময়না

বড় আশা করে একটা ময়নাপাখি কিনে নিয়ে এলাম বাজার থেকে ওকে নিজে শেখাবো ভালো ভালো কথা বলতে । কচি এবং প্রচণ্ড ছটফটে বলে নরম শরম দেখে একটা খাঁচাও কিনে নিলাম ওর জন্য শক্তপোক্ত খাঁচায় রাখলে ছটফটানির দরুন আঘাত পাবার সম্ভাবনা প্রবল তাই এই ব্যবস্থা নেওয়া । দুটো দিনও গেল না । এক রাত্রে পাশের বাড়ির হুলোটা এসে খাঁচা ভেঙে খেয়ে গেল ময়নাপাখিটাকে ।

আবার কিনে নিয়ে এলাম একটা ময়না পাখি । সঙ্গে বেশ শক্তপোক্ত একখানা লোহার খাঁচা ছানাটা খুবই শান্ত স্বভাবের ট্যাঁফোঁ পর্যন্ত করে না আমার দিন কাটছে নানান ব্যস্ততায় পশের বাড়ির হুলোটা মাঝেসাঝে এসে আক্রোশে লেজ আছড়ায় খাঁচার গায়ে । আমি আপ্রাণ চেষ্টা চালাচ্ছি ময়নার মুখে বোল ফোটাতে । ময়নার ঠোঁট খোলে কিন্তু বোল ফোটে না ।

বোল ফুটলো না তো ফুটলোই না । নিয়ে গেলাম শহরের নামী পক্ষীবিশারদের কাছে । তিনি দেখেশুনে বললেন – “এ কথা বলবে কি ? এ যে বোবা পাখি ।মনের দুঃখে উড়িয়ে দিলাম ময়নাটাকে ।

এবার দেখেশুনে নিয়ে এলাম একটা কথাবলা ময়না । খামোখা আর কষ্ট করতে হবে না ওর মুখে বোল ফোটানোর জন্য । শক্তপোক্ত লোহার খাঁচা গতবারই কিনেছি তাই নতুন খাঁচা কেনার দরকার হলো না

সকালে খাঁচার সামনে এলে ময়না বলে গুড মর্নিংকেউ বাড়িতে এলে শুধোয় কে এসেছে - কে এসেছেরাত্রে গুড নাইটবলার দরকার হয় না । ময়না তখন গাঢ় ঘুমে তলিয়ে থাকে ।

তবে এই ময়নাপাখির সঙ্গে একটা বিপদও এসে জুটেছে আমার কপালে  আজকাল দিন রাত শুনতে হচ্ছে ময়নার এই একটাই কথাখেতে এসেছে খেতে এসেছে